Friday, January 4, 2013

*****জনপ্রিয় DU Meter এর বিকল্প এবং সম্পূর্ন ফ্রি সফট Net Speed Monitor*****


ইন্টারনেট স্পিড মনিটর করার জন্য আমরা যে সফটওয়্যার ব্যবহার করি সে গুলোকে ব্যান্ডউইথ মনিটর (Bandwidth Monitor) সফটওয়্যার বলে। ব্যান্ডউইথ মনিটর সফটওয়্যার গুলোর ভিতরে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে DU Meter. কিন্তু এটি ফ্রি নয়। তাই এটির পাইরেটেড ভার্সন আমাদের ব্যাবহার করতে হয়। যদিও তারা তাদের সফট বাংলাদেশে কেনার সুযোগ দিয়েছে।
কিন্তু এর বিকল্প এবং ফ্রি যদি কোন সফট পাওয়া যায় তাহলে টাকা খরচ করে বা পাইরেটেড জিনিস ব্যবহার করবেন কেন?
হ্যাঁ এর বিকল্প এবং ফ্রি সফটওয়্যার হল Net Speed Monitor. DU Meter এর প্রায় সব সুবিধাই এতে পাবেন। এর ব্যবহারও খুবই সোজা। আজ এই ফ্রি সফটওয়্যারটিই আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব। তাহলে চলুন শুরু করা যাক।
Net Speed Monitor এর ডাউনলোড লিঙ্কঃ
Net Speed Monitor ডাউনলোড
সাপোর্টেড অপারেটিং সিস্টেমঃ
এটি Windows Xp, Vista, 7, 8 ইত্যাদি সব উইন্ডোজই সাপোর্ট করে।
বিঃ দ্রঃ উইন্ডোজ ৮ এ এটি সেটআপে সমস্যা করলে সেটআপ ফাইলে রাইট ক্লিক করে Propertise এ ক্লিক করুন; তারপর Compatibility ট্যাবে গিয়ে Compatibility mode থেকে Run this program in compativility mode for: এ টিক দিয়ে Previous version of Windows সিলেক্ট করে OK ক্লিক করে বের হয়ে আসুন এবং তারপর সেটআপ করুন। তাহলেই আর কোন সমস্যা হবে না।
স্ক্রিনসটঃ
Net Speed Monitor এর টাস্কবার রূপ
উপরের মত Net Speed Monitor এর টাস্কবার স্ক্রিন চালু করতে Net Speed Monitor ইনস্টল করে টাস্কবারে রাইট ক্লিক করে Toolbars > NetSpeedMonitor এ ক্লিক করুন। তাহলেই Net Speed Monitor এর টাস্কবার স্ক্রিনটি টাস্কবারে দেখতে পাবেন।
Net Speed Monitor কাস্টমাইজ/সেটিং করতে টাস্কবার থেকে Net Speed Monitor এর স্ক্রিনের উপর রাইট ক্লিক করে Configuration এ ক্লিক করুন। তাহলে Configuration উইন্ডো চালু হবে। যেখান থেকে আপনি Net Speed Monitor কাস্টমাইজ করতে পারবেন।
আমি উপরে Net Speed Monitor এর টাস্কবার স্ক্রিনের যে স্ক্রিনসটটি দিয়েছি আপনি শুরুতে সেরকম দেখবেন না। কারন কিছু সেটিং পরিবর্তন করার পর স্ক্রিনসটটি নেয়া। আমার পছন্দের সেই সেটিং গুলো আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি এগুলো কাজে লাগবে।
Net Speed Monitor কাস্টমাইজ করতে প্রথমে Configuration চালু করুন। তারপর General ট্যাব থেকে Bitrate থেকে kB/sদেখিয়ে দিন।
এবার Layout ট্যাব থেকে Font গ্রুপ থেকে antialiased থেকে ClearType দেখিয়ে দিন, Change Lineorder এ টিক চিহ্ন দিন এবং Value Width থেকে 4 সিলেক্ট করে দিন।
আপনি Net Speed Monitor এর টাস্কবার স্ক্রিনে মাউস পয়েন্টার রাখলে নিচের মত টুলটিপস্ দেখতে পাবেন।
এটি বন্ধ করতে চাইলে Tooltips ট্যাবে গিয়ে Enable Toolbar Tooltip থেকে টিক চিহ্ন উঠিয়ে দিন। কাজ শেষ; এবার Apply এবংOK দিয়ে বের হয়ে আসুন।

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Online Project management