Friday, January 18, 2013

আগামি ২৫ মার্চ Windows Live Messenger এর চির বিদায় ! তো যারা ব্যাবহার কারি এখন কি করবেন ! ........


অনেক জল্পনা কল্পনার কে সত্যি করে দিয়ে আগামি ২৫ মার্চ  বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট কর্তৃপক্ষ তার ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুল  Windows Live Messenger এর চির বিদায় জানাতে যাচ্ছে ! যেটা কারো কাছে  MSN Messenger নামেও পরিচিত ।
জল্পনা কল্পনা শুনছিলাম মাইক্রোসফট Skpye কিনার  কিছু দিন পর থেকে ! ২০১২ সালের নভেম্বর মাসে ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ বন্ধ করার ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। তবে সেসময় নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। কিন্তু এই বার ওরা তারিখ নির্দিষ্ট করে সব উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যাবহার কারিদের একটা করে ই মেইল পাটিয়ে দিচ্ছে  ! অন্যান্য ব্যাবহার কারিদের মত এই নিউজ টি পেয়ে আমারও অত্যন্ত খারাপ লাগছিল :(কারন দীর্ঘ দিন থেকে ব্যাবহার করি উইন্ডোজ লাইভ মেসেঞ্জার তো এখন কি হবে !
যাই হোক মাইক্রোসফট আমাদের কে হতাশ করতেছে না কারন উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ প্রায় সকল সুবিদা দিয়ে ওরা  তাদের নতুন পণ্য Skype কে আরও উন্নত এবং আরও নতুন করে সাজিয়ে সকলের আরও কাছে নিয়ে আসতে যাচ্ছে  বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট কর্তৃপক্ষ !
১৯৯৯ সালে MSN Messenger নামে ইনস্ট্যান্ট মেসেজ চ্যাট টুলটি চালু করেছিল মাইক্রোসফট। পরবর্তীতে এ সেবায় ছবি, ভিডিওসহ বিভিন্ন সুবিধা যুক্ত করেছিল প্রতিষ্ঠানটি। ২০০৯ সালে দেয়া মাইক্রোসফটের এক তথ্য অনুযায়ী, সেসময় ৩৩ কোটি ব্যবহারকারী উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহার করতেন। পরবর্তী সময়ে স্কাইপির সঙ্গে প্রতিযোগিতার মুখে দ্রুত কমতে থাকে মাইক্রোসফটের এ চ্যাট টুল ব্যবহারকারীর সংখ্যা। এরপর দ্রুত স্কাইপ কিনে নেয় মাইক্রোসফট।
বিশ্বের অন্যান্য দেশে ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’ ব্যবহার বন্ধ হলেও কেবল চীনে চালু থাকবে এটি।
—————————————————————————————————————–
এতক্ষন তো দিলাম উইন্ডোজ লাইভ মেসেঞ্জার এর গুড়াপত্থন  এর নিউজ । এখন বলি কেমন করেSkype দিয়ে উইন্ডোজ লাইভ মেসেঞ্জার এর সকল সুবিদা পাবেন :D
প্রথমে এখান থেকে Skype 6.1.0.129 নিউ ভার্সন টি ডাউনলোড করে নিন  । এর আগে যদি আপনি স্কাইপের ওল্ড ভার্সন ব্যাবহার করে থাকেন তাহলে ওটা কন্ট্রোল প্যানেল থেকে রিমুভ করে দিন ।
উক্ত লিংক থেকে Skype 6.1.0.129 ডাউনলোড করার পর নিচের স্কিন এর মত একটা উইন্ডো ওপেন হবে !
এখন লাল মার্ক করা অংশে ক্লিক করুন । ক্লিক করার পর নিচের স্কিন এর মত আসবে । নিচের পিকচার টি লক্ষ্য করুন
এখন লাল মার্ক করা অংশে আপনার আগের @hotmail.com/@live.com/@msn.com আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করলে দেখবেন ওপেন হয়ে গেছে আপনার নতুন উইন্ডোজ লাইভ মেসেঞ্জার>স্কাইপির রূপ ধারন করে :D
সো দেরি না করে যারা উইন্ডোজ লাইভ মেসেঞ্জার নিয়ে যারা আমার মত টেনশন করতেছেন এখন থেকে শুরু করে দিন নতুন স্কাইপি ব্যাবহার ! স্কাইপি ব্যাবহারের অভ্যাস না থাকলে ২৫ মার্চ আসার আগেই অভ্যস্ত হয়েগেলেন স্কাইপি তে । আর যারা স্কাইপি বেবহারে অভ্যস্ত তাদের কাছে তো আর নতুন কোন বিষয় না এটা
আরেকটা কথা নতুন স্কাইপি মেসেঞ্জার এ নতুন অ্যাকাউন্ট না করেও আপনার ফেসবুক আইডি ব্যাবহার করে ফেসবুক সহ স্কাইপির সকল সুবিদা পেতে পারবেন ।

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Online Project management